আল আলাম মিশনের বহরমপুর শাখা উদ্বোধনে মোস্তাক হোসেন

 ফারুক আহমেদ

শনিবার ২২ জুন ২০২৪ মুর্শিদাবাদ জেলার আল আলাম মিশনের বহরমপুর শাখা উদ্বোধন করলেন বিশিষ্ট শিল্পপতি সমাজকল্যাণের অগ্রনায়ক মোস্তাক হোসেন। এ দিন মোস্তাক হোসেনকে সাড়ম্বরে স্বাগত জানালেন বহরমপুর শহরের কয়েকজন বিশিষ্ট সমাজকর্মী। আল আলাম মিশনের শাখা উদ্বোধন করে মোস্তাক হোসেন বলেন, শিক্ষা প্রসার ঘটাতে  হবে, কারণ শিক্ষা হচ্ছে জাতির মেরুদণ্ড। আল আলাম মিশন আগামী দিনের ভবিষ্যৎ প্রজন্মের আদর্শ শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে দাগ কাটবে। জেলায় নারী শিক্ষা এবং পিছিয়ে পড়া শ্রেণিকে সামনের সারিতে তুলে আনতে সক্ষম হচ্ছে এই আল আলাম মিশন বলে জানান মোস্তাক হোসেন। মুর্শিদাবাদ জেলায় শিক্ষার মানচিত্রকে সামনের সারিতে তুলে ধরতে যা যা পদক্ষেপ প্রয়োজন সেগুলি মোস্তাক হোসেন সাহেব সবরকম ভাবে সাহায্য করে যাবেন বলে প্রতিশ্রুতি দিলেন।

এই উদ্বোধনী অনুষ্ঠানে মোস্তাক হোসেন ছাড়াও উপস্থিত ছিলেন আল আলাম মিশনের ডিরেক্টর মাহবুব মুর্শিদ, বিশিষ্ট শিক্ষাবিদ ড. মুজিবর রহমান, আইনজীবী আবু বাক্কার সিদ্দিকী, প্রখ্যাত চিকিৎসক ডা. হাসান, রাষ্ট্রপতি পুরস্কারপ্রাপ্ত শিক্ষক মুহাম্মদ সেলিম, শিক্ষাব্রতী আব্দুল বারী, ডা. ফরমান আলি প্রমুখ।


প্রসঙ্গত, দেশভাগের পর পশ্চিমবঙ্গের মুসলিমদের অবস্থা ছিল একেবারেই করুণ ও সংকটাপন্ন। সেই অবস্থা থেকে উত্তরণের জন্য কালের ধারাবাহিকতায় নানা পর্যায়ের কায়িক শ্রম ও ছোট পরিসরে ব্যবসা করে কেউ কেউ স্বল্পবিস্তর আর্থিকভাবে সচ্ছল হতে শুরু করে। তবে কেউ কেউ আর্থিকভাবে সচ্ছল হতে শুরু করলেও শিক্ষাদীক্ষায় তাদের অবস্থান ছিল একেবারে তলানিতে। সেই অবস্থা থেকে উত্তরণ ঘটতে শুরু করে আশির দশকের শেষ দিক থেকে। আর এই পরিবর্তনের নিমিত্তে মহীরুহ হিসেবে মুখ্য ভূমিকা পালন করেছেন বিশিষ্ট সমাজসেবক ও শিল্পপতি মোস্তাক হোসেন। মহৎপ্রাণ এই মানুষটি উদার হস্তে ব্যক্তিগত তহবিল থেকে অর্থ দিয়ে আধুনিক শিক্ষার প্রসারে মানবতার দূত হিসেবে এগিয়ে আসেন। দৃঢ় প্রত্যয়ে তাই বলতে হয় পশ্চিমবঙ্গের বিভিন্ন স্থানে গড়ে উঠেছে মোস্তাক হোসেন-এর আর্থিক সহযোগিতায় প্রতিষ্ঠা পাওয়া মিশন স্কুলগুলো। তাঁর একক কৃতিত্ব ও সোনালি পৃষ্ঠপোষকতার কারণে বাঙালি মুসলিম সমাজ অন্ধকার জগৎ থেকে আলোর পথে প্রবেশ করেছে। এমনকী তাঁর প্রত্যক্ষ পৃষ্ঠপোষকতার কারণে জাতি-ধর্ম-বর্ণ-গোত্র নির্বিশেষে সবশ্রেণির মানুষ প্রতিনিয়ত উপকৃত হচ্ছেন।

Post a Comment

0 Comments