পড়াশোনাকে কর্মমুখী করে নজির গড়ছে দয়ানন্দ সাগর বিশ্ববিদ্যালয়

বিশেষ প্রতিবেদক, কলকাতা: শুধু সিলেবাসের পড়াশোনা নয়, কাজের ব্যবস্থা করা ও পড়ুয়াদের ভিন্ন এক জগতে নিয়ে যাওয়ার কাজ করছে দয়ানন্দ সাগর ইউনিভার্সিটি, বেঙ্গালুরু। এ নিয়ে শুক্রবার সাংবাদিক সম্মেলন করেন বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তারা। সাংবাদিক সম্মেলনে তারা বলেন, শিক্ষার্থীদের দক্ষতা এবং প্রতিভাকে আগামী দিনের দায়িত্বশীল নাগরিক এবং পেশাদার নেতাতে রূপান্তরিত করা এবং লালন করার কাজ আমরা করে থাকি।


কেন সেরা শিক্ষাপ্রতিষ্ঠান হয়ে উঠেছে দয়ানন্দ সাগর বিশ্ববিদ্যালয়? এ নিয়ে বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তারা বলছেন, অধিক কর্মসংস্থানের সুযোগ সহ উন্নতমানের শিক্ষা, ভারতের সিলিকন ভ্যালি বেঙ্গালুরুতে এর অবস্থান। সমস্ত আইটি এবং বহুজাতিক জায়ান্টগুলির প্রধান কার্যালয় এখানে রয়েছে ফলে কাজের অনেক সুযোগ। এছাড়াও বেঙ্গালুরুর জলবায়ু পরিস্থিতি খুবই ভালো এবং আজকের প্রবণতা অনুযায়ী সবকিছুর অ্যাক্সেসযোগ্যতা রয়েছে। বর্তমানে দয়ানন্দ সাগর বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত ১৮ হাজার প্লাস ছাত্র রয়েছেশিক্ষার ক্ষেত্রে এটির দশকের উত্তরাধিকার রয়েছে, যে কারণে এটি কেবল দক্ষিণ অঞ্চলে নয়, ভারতজুড়ে আরও বেশি চাহিদাকে পূরণ করছে।

দয়ানন্দ সাগর বিশ্ববিদ্যালয় ভাইস চেয়ারম্যান/প্রো চ্যান্সেলর . প্রেমচন্দ্র সাগরের নেতৃত্বে নির্দেশনায় ন্যাক (NAAC) এর এ–প্লাস গ্রেড পেয়েছে। এখানে পাঠ্যক্রম এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে শিক্ষার্থীরা শিল্পের জন্য প্রস্তুত দক্ষতা এবং কৌশলগুলির সাথে তাত্ত্বিকভাবে জড়িত থাকে।রয়েছে হস্টেল, সুপার স্পেশালিটি হাসপাতাল, মেডিক্যাল রিসার্চ সেন্টার ইত্যাদি।

Post a Comment

0 Comments