ক্ষুধা মোকাবেলায় কলকাতা উই-কেয়ারের উদ্যোগে চালু ফুড এটিএম

বেঙ্গল মিরর ডেস্ক:  শহর কলকাতায় এমন বহু মানুষ আছেন যারা ঠিকমতো দুবেলা খাবার খেতে পারেন না১ পয়সার অভাবে এইসব মানুষ না খেয়েই ফুটপাথে হয়তো পড়ে থাকেন। এবার অসহায় মানুষগুলোর মুখে অন্ন তুলে দিতে বিশেষ উদ্যোগ নিয়েছে কলকাতা উই-কেয়ার। রবিবার এই সংস্থার মাধ্যমে চালু হল ফুড এটিএম।  এই কর্মসূচির লক্ষ্য হল বিভিন্ন উৎস থেকে উদ্বৃত্ত খাদ্য পুনঃবণ্টন করে অভাবীদের খাদ্য সরবরাহ করা।

জানা গিয়েছে,এই ফুড এটিএম কনসেপ্ট প্রথম শুরু হয়েছিল ১৫ আগস্ট, ২০১৭ সালে। সিআইটি রোড সাঁঝা চুলহায় চালু হওয়ার পর এটি উল্লেখযোগ্য সাফল্য পেয়েছে। প্রতিদিন প্রায় ৫০ জনকে খাওয়ানো হচ্ছে। পাঁচটি ভিন্ন জায়গায় ফুড এটিএম বসানোর পরিকল্পনা নিয়ে এই উদ্যোগটি এখন শহরজুড়ে বিস্তৃত হচ্ছে।  প্রতিটি জায়গায় নিরাপত্তা নিশ্চিত করতে স্থানীয় থানার বাইরে কৌশলগতভাবে দুটি ফুড এটিএম স্থাপন করা হবে। 

 এই উদ্যোগটিকে আরও বেশি প্রভাবশালী করে তুলতে স্থানীয় শিক্ষার্থীদের সম্পৃক্ত করার পরিকল্পনা নেওয়া হয়েছে। এই তরুণ স্বেচ্ছাসেবকরা ফুড এটিএমগুলি পরিচালনা করবেন এবং বিভিন্ন ট্র্যাফিক সিগন্যালে প্রদর্শিত প্ল্যাকার্ডের মাধ্যমে খাবারের অপচয় সম্পর্কে সচেতনতা তৈরি করবেন।  এটি শুধুমাত্র জনসাধারণকে সচেতন করে না বরং তরুণ প্রজন্মের মধ্যে দায়িত্ববোধ এবং সম্প্রদায়ের সেবার অনুভূতিও জাগিয়ে তুলবে।

 

Post a Comment

0 Comments