প্রয়াত বিচারকের মৃত্যুবার্ষিকীতে দোওয়ার আসর

পারিজাত মোল্লা: সোমবার  পূর্ব বর্ধমান জেলার মঙ্গলকোটে প্রয়াত বিচারক মহম্মদ নুরুল হোদা মোল্লার অষ্টম মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোওয়ার মজলিশ হয়। এ দিন প্রয়াত বিচারকের বাড়ি মঙ্গলকোটের পদিমপুর দক্ষিণপাড়া মসজিদের ইমাম সাইদ উদ্দিন মন্ডলের পরিচালনায় সবাই দোওয়া প্রার্থনা করেন। এর পাশাপাশি বাড়িতেও  চলে দোওয়ার মজলিশ। প্রয়াত মহম্মদ নুরুল হোদা মোল্লা কর্মজীবনে টানা ত্রিশ বছর রাজ্যের বিভিন্ন মহকুমা বা জেলার সদর আদালতে বিচারক ছিলেন। বর্ধমান, আরামবাগ, কালনা, সিউড়ি, দাঁতন, আলিপুর, আলিপুরদুয়ার, বসিরহাট, মেদনীপুর,গড়বেতা, শ্রীরামপুর আদালতগুলিতে বিচারক পদে  ছিলেন তিনি। ১৯৮৩ সালের রাজ্যের জুডিশিয়াল পরীক্ষায় টপারদের মধ্যে অন্যতম ছিলেন। 


শুধু তাই নয়, কলকাতা বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতা বিভাগে প্রথম ব্যাচে এমএ ডিগ্রি অর্জন করেছিলেন প্রয়াত এই বিচারক । 'দ্য স্টেটসম্যান' সহ বিভিন্ন দৈনিক কাগজে একসময় সাংবাদিকতা করেছেন। এর পাশাপাশি কাটোয়ার এক স্কুলে শিক্ষক এবং কাটোয়া কলেজে আংশিক লেকচারার ( পলিটিকাল সায়েন্স বিভাগের ) হিসেবে ছিলেন।২০১৩ সালে বিচারক পদ থেকে অবসরগ্রহণ করেছিলেন। ২০১৬ সালে এই দিনে ব্রেণ স্টোকে মারা যান তিনি। এই প্রয়াত বিচারকের পৈতৃক ভিটা কাটোয়ার শ্রীখণ্ড এলাকায় হলেও থাকতেন মঙ্গলকোটের নুতনহাট সংলগ্ন পদিমপুর গ্রামে।

প্রয়াত বিচারকের বড় পুত্র তথা হাইকোর্ট  সংবাদদাতা  মোল্লা জসিমউদ্দিন (টিপু)  জানিয়েছেন - " প্রত্যেক বছর ৩ রা মার্চ পল্লিকবি কুমুদরঞ্জন মল্লিকের জন্মদিন উপলক্ষে কুমুদ সাহিত্য মেলায়  প্রয়াত বিচারক 'নুরুল হোদা রত্ন' সম্মান প্রদান করা হয় আইন - আদালতের সাথে যুক্ত ব্যক্তিদেরকে।"। বার কাউন্সিলের প্রাক্তন চেয়ারম্যান তথা কলকাতা হাইকোর্টের এজিপি আনসার মন্ডল, আইনজীবী শীর্ষেন্দু সিংহরায় - মাধব বন্দ্যোপাধ্যায় , আইনী পরিষেবা কর্তৃপক্ষের অফিস মাস্টার প্রসেনজিৎ ভট্টাচার্য প্রমুখদের সম্মানিত করা হয়েছে প্রয়াত এই বিচারকের নামাঙ্কিত রত্ন সম্মানে।

Post a Comment

0 Comments