আগস্ট মাসেই গোটা দেশে চালু হবে শক্তিশালী নেটওয়ার্ক, টাটার সঙ্গে চুক্তি বিএসএনএলের

বেঙ্গল মিরর ডেস্ক: টাটা গ্রুপের অধীনস্থ সংস্থা 'টাটা কনসালটেন্সি সার্ভিসেস' বা টিসিএস ভারতজুড়ে ফোর-জি নেটওয়ার্ক স্থাপনের জন্য রাষ্ট্রীয় মালিকানাধীন সংস্থা ভারত সঞ্চার নিগম লিমিটেড-এর সঙ্গে যৌথভাবে কাজ করছে। এটি বিএসএনএল-এর সাথে ১৫,০০০ কোটি টাকার চুক্তির একটি অংশ। সরকারের সেন্টার ফর ডেভেলপমেন্ট অফ টেলিম্যাটিকস (C-DOT) সহ টাটা গ্রুপের সংস্থা ফোর-জি নেটওয়ার্কের পরীক্ষা শুরু করেছে বলেও খবর। 

জাতীয় সংবাদমাধ্যমের রিপোর্ট অনুসারে, শীঘ্রই, ১০০০ টিরও বেশি গ্রাম সেরা মোবাইল সংযোগ পাবে। বিএসএনএল বলেছে যে তারা খুব শীঘ্রই জেলা এবং তহসিল অফিসগুলির সাথে সংযোগ স্থাপনের জন্য সুবিন্যস্ত যোগাযোগ স্থাপনের পরিকল্পনা করছে। টিসিএস সরকারী সংস্থা বিএসএনএল-এর সঙ্গে ১৫,০০০ কোটি টাকার চুক্তির অংশ হিসাবে ভারতে চারটি অঞ্চলে বড় ডেটা সেন্টার স্থাপন করছে। টিসিএস সিইওকে উদ্ধৃত করে রিপোর্ট করেছে ইকনমিক টাইম। 


জানা গিয়েছে, বিএসএনএল ভারতজুড়ে ফোর-জি এবং ফাইভ-জি পরিষেবা দেওয়ার জন্য একটি নেটওয়ার্ক তৈরি করছে৷ সরকারি টেলিকম কোম্পানি ১ লক্ষ্য এলাকায় ফোর-জি টাওয়ার ইনস্টল করার পরিকল্পনা করছে। কোম্পানিটি ইতিমধ্যে দেশের বিভিন্ন স্থানে ফোর-জি পরিষেবার জন্য ৯ হাজার টাওয়ার স্থাপন করেছে। 

রিপোর্ট অনুযায়ী, টিসিএস, তেজস নেটওয়ার্ক  এবং সরকারী মালিকানাধীন সংস্থা থেকে ফোর-জি নেটওয়ার্ক স্থাপনের জন্য প্রায় ১৯,০০০ কোটি টাকার অর্ডার পেয়েছে যা ভবিষ্যতে ফাইভ-জি-তে আপগ্রেড করা যেতে পারে। বিএসএনএল এই বছরের আগস্ট মাসে সারা দেশে ফোর-জি পরিষেবা চালু করতে পারে।

Post a Comment

0 Comments