জার্মানিতে নেতাজি কন্যা অনিতা বসুকে সংবর্ধনা দিল 'লিগ্যাল এইড ফোরাম'

নিজস্ব প্রতিনিধি, বেঙ্গল মিরর: সোমবার সন্ধেবেলায় জার্মানির আউশবার্গে নেতাজিকন্যা অনিতা বসু পাফকে 'ভারত গৌরব সম্মান' প্রদান করা হয়। এর পাশাপাশি বাংলার শাড়ি–সহ নানান উপহার তুলে দেয় 'অল ইন্ডিয়া লিগ্যাল এইড ফোরাম' কর্তৃপক্ষ।এই সম্মান পেয়ে আপ্লুত নেতাজিকন্যা। তিনি অধ্যাপনার সঙ্গে দীর্ঘদিন যুক্ত ছিলেন। সূদুর ভারত তথা তাঁর পিতৃভূমি পশ্চিমবাংলা থেকে জার্মানিতে এসে তাঁকে সংবর্ধনা দিল, তাতে তিনি চিরকৃতজ্ঞ বলে জানিয়েছেন। 

এ নিয়ে 'অল ইন্ডিয়া লিগ্যাল এইড ফোরাম' এর সাধারণ সম্পাদক তথা সুপ্রিম কোর্টের আইনজীবী জয়দীপ মুখার্জি জানান, যে নেতাজি সারা ভারত তথা সব বাঙালির কাছে দেশনায়ক , সেই নেতাজির মেয়েকে আমরা সম্মান জানাতে পেরে গর্বিত। জানা গেছে, জুন মাসের শেষের থেকে চলতি জুলাই মাসের প্রথম দিকে ৮ টি দেশের ভারতীয় দূতাবাসে নেতাজি সম্পর্কিত বই তুলে দেওয়া হয় এই সংগঠনের তরফে।


বলা হয়, ১৯৪২ সালে জার্মানিতে নেতাজি সুভাষচন্দ্র বসু চার সপ্তাহ বয়সী অনিতা বসু পাফকে রেখে সাবমেরিন করে দেশ ছাড়েন। ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরুর আমল থেকে জার্মানিতে বসবাসকারী নেতাজির পরিবারকে সাম্মানিক ভাতা দেওয়া হয় এবং এদেশে এলে রাস্ট্রীয় অতিথি হিসাবে সম্মান প্রদান করা হয়। উল্লেখ্য, নেতাজি গবেষক জয়দীপ মুখার্জিকে সম্প্রতি পূর্ব বর্ধমান জেলার কোগ্রামে পল্লিকবি কুমুদরঞ্জন মল্লিকের জন্মদিন উপলক্ষে কুমুদ সাহিত্য মেলায় 'কুমুদ সাহিত্যরত্ন' সম্মান দেওয়া হয়েছিল।

Post a Comment

0 Comments