উপনির্বাচনে ভরাডুবি বিজেপির, হেরেও লাভের মুখ দেখল বাম–কংগ্রেস

আসিফ রেজা আনসারী

বিভিন্ন প্রচার কর্মসূচিতে ব্যাপক জনসমাগম দেখা গেলেও ভোট–বাক্সে সেভাবে দাগ কাটতে পারেনি বাম–কংগ্রেসের জোট। অন্যদিকে ২০১৯ সালের লোকসভা নির্বাচনের নিরিখে ২০২৪–এ ভালো ফল করেছে পশ্চিমবঙ্গের শাসকদল তৃণমূল কংগ্রেস। আগের অনেক বেশি আসন পেয়েছে তৃণমূল। আর আবারও শূন্য থেকেছে বামেরা। একমাত্র মুখরক্ষা করেছে কংগ্রেসের প্রার্থী দক্ষিণ মালদার ঈশা খান চৌধুরী। বাকি সব জায়গাতেই ভরাডুবি হয়েছে বাম–কংগ্রেসের। এই লোকসভা ভোটের মাত্র এক দেড় মাস সময় যেতেই পৃথক ফল দেখা গেল উপনির্বাচনে।বলা যেতে পারে উপনির্বাচনে ধুয়ে মুছে সাফ হয়ে গিয়েছে বিজেপি। চারটি আসনেই জয়ী হয়েছে শাসকদল তৃণমূল। কিন্তু এবারের ভোটে উল্লেখযোগ্যভাবে সাফল্যের মুখ দেখছে বাম–কংগ্রেস জোট।

বিধানসভা ভিত্তিক নির্বাচনের ফলাফল বিশ্লেষণ করে দেখা যাচ্ছে ভরাডুবি হয়েছে বিজেপির। সেই তুলনায় কিছুটা ভালো ফল করেছে বাম ও কংগ্রেস। দেখা যাচ্ছে উত্তর কলকাতা লোকসভা কেন্দ্রের অধীন মানিকতলা বিধানসভা কেন্দ্রের ভালো ফল করেছে তৃণমূল কংগ্রেস। সদ্য সমাপ্ত লোকসভা নির্বাচনে তৃণমূল প্রার্থী তথা বর্তমান সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায় ভোট পেয়েছিলেন ৬৬ হাজার ৯৬৪টি, এবারের ভোটে প্রয়াত সাধনজায়া সুপ্তি পান্ডে ভোট পেয়েছেন ৮৩,১১০টি। এই কেন্দ্রে আবার লোকসভার বিজেপি প্রার্থী তাপস চ্যাটার্জির তুলনায় প্রায় ৪০ হাজার ভোট কম পেয়েছেন বিধানসভার বিজেপি প্রার্থী কল্যাণ চৌবে। লোকসভা নির্বাচনে যেখানে ৬০ হাজারেরও বেশি ভোট পেয়েছিলেন তাপস, সেখানে কল্যাণ চৌবে পেয়েছেন মাত্র ২০,৭৭৮টি ভোট। এখানে লোকসভা নির্বাচনে কংগ্রেস প্রার্থী প্রদীপ ভট্টাচার্য পেয়েছিলেন ৯৪২১টি ভোট, সে তুলনায় কিছুটা ভোট বাড়িয়ে এবারের সিপিআইএম প্রার্থী রাজিব মজুমদারের প্রাপ্তী ৯৫০২টি ভোট।

Left-cong joint campaign for loksabha election

শুধু মানিকতলা না উত্তর দিনাজপুরের রায়গঞ্জ বিধানসভা কেন্দ্রেও ভালো ফল ভালো ফল করেছে তৃণমূল। লোকসভা নির্বাচনে কৃষ্ণ কল্যানী ভোট পেয়েছিলেন ৪৬ হাজারের মতো, এবার ৮৬৪৭৯টি ভপট পেয়ে জয়ী হলেন। একইভাবে কংগ্রেস প্রার্থী মোহিত সেনগুপ্ত বেশি ভোট পেয়েছেন। সদ্য সমাপ্ত লোকসভা নির্বাচনে কংগ্রেস প্রার্থী আলী ইমরান রামজ পেয়েছিলেন ১৪,৪৭৭টি ভোট, এবার মোহিত সেনগুপ্ত পেয়েছেন ২৩ হাজারেরও বেশি ভোট।যথারীতি ব্যাপক ভোট কমেছে বিজেপির।

এ দিকে রানাঘাট দক্ষিণ কেন্দ্রে তৃণমূলের মুকুটমণি অধিকারী জয়ী হয়েছেন। সদ্য সমাপ্ত লোকসভা নির্বাচনে এই কেন্দ্রে বিজেপি প্রার্থী অমৃতা রায় ভোট পেয়েছিলেন ৮৬০০০–এর বেশি। এবার বিজেপির ভোট কমে হয়েছে চুয়াত্তর হাজার। এই কেন্দ্রে সাংসদ মহুয়া মৈত্র ভোট পেয়েছিলেন ৭৭,২৪৬টি আর এবার মুকুটমণি অধিকারী রানাঘাট দক্ষিণ কেন্দ্রে ভোট পেয়েছেন ১ লাখ ১৩,৫৩৩টি। সব জায়গায় বাম কংগ্রেসের ভোট বাড়লেও ব্যতিক্রমী রানাঘাট দক্ষিণ বিধানসভা কেন্দ্র। গতবার এই কেন্দ্রে ২৩ হাজারের মতো ভোট পেলেও এবার সিপিআইএম প্রার্থীর ভোট কমেছে প্রায় দশ হাজার।

অন্যদিকে বাগদা বিধানসভা কেন্দ্রে জয়ী হয়েছে তৃণমূল। সদ্য সমাপ্ত লোকসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেস প্রার্থী বিশ্বজিৎ দাস ভোট পেয়েছিলেন প্রায় ৯২,০৯০টি। এবার তৃণমূলের মধুপর্ণা ঠাকুর ভোট পেয়েছেন ১ লাখ ৭,৭০৬টি। লোকসভা নির্বাচনে শান্তনু ঠাকুর এখানে ভোট পেয়েছিলেন ১ লাখ ১২ হাজারের বেশি, এবারের বিধানসভা নির্বাচনে বিজেপি প্রার্থীর ভোট কমে হয়েছে ৭৪,২৫১ট। সদ্য সমাপ্ত লোকসভা নির্বাচনে এই কেন্দ্রে কংগ্রেস প্রার্থী ভোট পেয়েছিলেন ৪,৮৩৯টি ভোট। আর এবারের উপনির্বাচনে এই কেন্দ্রে ফরওয়ার্ড ব্লক প্রার্থী ভোট পেয়েছেন ৮ হাজারেরও বেশি।

(সৌজন্যে পুবের কলম)


Post a Comment

0 Comments