তারাতলা, সখেরবাজার ও কবি সুকান্ত মেট্রো স্টেশনে বন্ধ হচ্ছে বুকিং কাউন্টার, বয়স্ক বা নিরক্ষরদের কী হবে উঠছে প্রশ্ন

জাহানারা খাতুন

সব স্টেশনে টিকিট কাউন্টার থাকলেও এবার কলকাতার তিন স্টেশনে বন্ধ হচ্ছে এই বুকিং কাউন্টার।জানা গিয়েছে, মেট্রো রেলওয়ে পার্পল এবং অরেঞ্জ লাইনের তিনটি স্টেশন 'বুকিং কাউন্টারবিহীন' স্টেশনে পরিণত হতে চলেছে। পাইলট প্রকল্প হিসাবে আগামী ১ আগস্ট বৃহস্পতিবার থেকে পার্পল লাইনের তারাতলা ও সখেরবাজার মেট্রো স্টেশন এবং অরেঞ্জ লাইনের কবি সুকান্ত স্টেশন 'বুকিং কাউন্টারবিহীন' স্টেশন হচ্ছে। তারাতলা স্টেশনে দৈনিক গড় যাত্রী হয় মাত্র ৭০জন। যেখানে গড়ে ২২০জন যাত্রী প্রত্যহ কবি সুকান্ত মেট্রো স্টেশন ব্যবহার করেন। সখেরবাজারে এই সংখ্যা মাত্র ৫৫জন। 



মেট্রো রেলের তরফে মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র জানান, যেহেতু উল্লেখিত তিনটি স্টেশনে যাত্রী সংখ্যা খুবই কম হচ্ছে, তাই মেট্রো রেলওয়ে কর্তৃপক্ষ আগামী ১ আগস্ট থেকে এই তিনটি স্টেশনকে "বুকিং কাউন্টারবিহীন স্টেশন" হিসাবে পরিণত করার সিদ্ধান্ত নিয়েছে। এই স্টেশনগুলিতে ওইদিন থেকে টোকেন, নতুন স্মার্ট কার্ড বিক্রি বা স্মার্ট কার্ড রিচার্জ করার জন্য কোনও বুকিং কাউন্টার খোলা থাকবে না এবং কোনও বুকিং কর্মীও উপস্থিত থাকবেন না। পরিবর্তে, যাত্রীদের স্বয়ংক্রিয় স্মার্ট কার্ড রিচার্জ মেশিন থেকে টোকেন, স্মার্ট কার্ড,কাগজের কিউ–আর কোড-ভিত্তিক টিকিট কিনতে হবে। তাঁরা এই মেশিনগুলি থেকে তাঁদের স্মার্ট কার্ডও রিচার্জ করতে পারবেন। এজন্য, এসব স্টেশনে ইতিমধ্যে স্বয়ংক্রিয় স্মার্ট কার্ড রিচার্জ মেশিন বসানো হয়েছে। এই তিনটি স্টেশনের প্রতিটিতে যাত্রীদের সুবিধার জন্য দুটি করে স্বয়ংক্রিয় স্মার্ট কার্ড রিচার্জ মেশিন বসানো হয়েছে।

 আরও জানা গিয়েছে, আগামী ৬ মাস মেট্রো রেলওয়ে কর্তৃপক্ষ পরিস্থিতির ওপর নজর রাখবেন এবং যাত্রীদের প্রতিক্রিয়া বিশ্লেষণ করবেন। ছ'মাস পরে পরিস্থিতি পর্যালোচনা করা হবে এবং পরবর্তী প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।

Post a Comment

0 Comments