বাড়ছে মোবাইল রিচার্জের মাশুল, কলকাতায় বিক্ষোভ

জাহানারা খাতুন

আগামীকাল থেকে বাড়তে চলেছে মোবাইল রিচার্জ-এর মাশুল। আগে যেখানে মাসে ৩৫ টাকা করে রিচার্জ করলেই হয়ে যেত, সেটা প্রায় ২০০ টাকা করা হয়েছে। এমনিতেই মোবাইল নম্বর নানান কাজে জরুরি। অনদিকে সরকারি পরিষেবার পেতে হলে ওটিপি লাগে, তাই মানুষ নাজেহাল। মোবাইলে রিচার্জ না করলে রেশন তোলা বা জরুরি পরিষেবার ওটিপি পাওয়া যায় না। মানুষ বাধ্য হচ্ছেন রিচার্জ করতে। এবার এই রিচার্জ মাশুল বাড়ানো নিয়ে প্রতিবাদে পথে নামল এসইউসিআই–এর শাখা সংগঠন ডিওয়াইও।

কর্মসূচির অংশ হিসাবে বর্ধিত মোবাইল রিচার্জ-এর ট্যারিফের প্রতিলিপি পোড়ানো হয় এবং টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (ট্রাই)–র অফিসে ডেপুটেশন দেওয়া হয়। মঙ্গলবার সংগঠনের তরফে কলকাতায় অবস্থিত ট্রাইয়ের দফতরে গিয়ে বিক্ষোভ দেখানো হয়। বিক্ষোভ মিছিলে ছিলেন সংগঠনের রাজ্য সম্পাদক মলয় পাল ছাড়াও রাজ্যনেতা সঞ্জয় বিশ্বাস, সমর চ্যাটার্জি প্রমুখ।


ডিওয়াইও–র রাজ্য সম্পাদক মলয় পাল বলেন, ১৪ থেকে ২৫ শতাংশ হারে মোবাইল রিচার্জ ডেটা প্যাকের মাশুল বৃদ্ধি করা হয়েছে। লাভ করার পরেও সাধারণ গরিব মানুষের উপর বাড়তি বোঝা চাপিয়ে দিয়েছে কোম্পানিগুলি, যা অত্যন্ত অন্যায় ও অযৌক্তিক। তিনি অভিযোগ করেন, কেন্দ্রের বিজেপি সরকারের টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া গ্রাহকদের স্বার্থ না দেখে মূল্যবৃদ্ধিকে নীরবে সমর্থন করেছে। জানা গিয়েছে, আগামীকাল দেশজুড়ে ইমেল করে মোবাইল রিচার্জের মাশুল বাড়ানোর প্রতিবাদ জানাবে ডিওয়াইও।

এ দিকে ট্রাইয়ের তরফে ডিওয়াইও–র দাবিতে সহমত পোষণ করে দিল্লির অফিসে চেয়ারম্যানের কাছে তা পাঠিয়ে দেওয়ার আশ্বাস দেওয়া হয়।


Post a Comment

0 Comments