মুহাম্মদ সা.-এর অবমাননা: শান্তির পয়গাম পৌঁছে দিতে পুজোয় 'সম্প্রীতি স্টল' জামাআতের

আসিফ রেজা আনসারী 

বাংলার দুর্গাপুজো মানেই আলাদা একটা ব্যাপার। এবার বাংলায় হিন্দু ধর্মাবলম্বী মানুষের সংখ্যা যেহেতু বেশি, দুর্গাপূজা বড় একটা উৎসব। বহু মানুষ এই উৎসবে শামিল হন। স্বাভাবিকভাবেই পুজোর জনসমাগমকে কাজে লাগাতে মাঠে নামে বিভিন্ন রাজনৈতিক দল ও সংগঠনগুলি। কোথাও বই বিক্রির জন্য স্টল, তো কোথাও দাতব্য চিকিৎসা কেন্দ্র, কোথাও আবার দেখা যায় জলসত্র। অনেক জায়গায় পথচলতি মানুষের সহায়তায় বিশেষ হেল্প-ডেস্ক করা হয় বিভিন্ন সংগঠনের তরফে। এসবের বাইরে গিয়ে নজর কাড়তে চলেছে জামাআতে ইসলামি হিন্দের পশ্চিমবঙ্গ শাখা। সংগঠনের তরফে রাজ্যের বিভিন্ন জেলা ও শহর কলকাতায় 'সম্প্রীতি স্টল' চালু করার উদ্যোগ নেওয়া হয়েছে। 

বিভিন্ন মানুষকে ইসলাম সম্পর্কে সঠিক ধারণা দেওয়া ও সম্প্রীতির বার্তা ছড়িয়ে দিতে উদ্যোগী হয়েছে জামাআতে ইসলামি হিন্দ। এ নিয়ে সংগঠনের রাজ্য সভাপতি ডা. মসিহুর রহমান প্রতিবেদককে বলেন, আমরা জামাআতেইসলামি হিন্দের উদ্যোগে জেলায় জেলায় যতটা সম্ভব 'সম্প্রীতি স্টল'-এর আয়োজন করছি। স্টলগুলিতে সংগঠনের বিভিন্ন দায়িত্বশীলরা সম্প্রীতি ও ইসলামের কথা তুলে ধরবেন। স্টলে কিছু ফোল্ডার, বইপত্র থাকবে, যেগুলি আমরা মানুষকে তুলে দেব। বিশেষ করে অমুসলিম ভাইদের কাছে ইসলাম ও শান্তির পয়গাম পৌঁছে দিতে চাই। তিনি আরও জানান, পুজোর সময় বহু মানুষ রাস্তায় বের হন, তাদের কেউ কোনও অসুবিধার মধ্যে পড়লে সাহায্যের হাত বাড়িয়ে দেবেন জামাআত-কর্মীরা।


মাসুম জানান, সম্প্রীতির বার্তা পৌঁছে দেওয়ার জন্য স্টল দেওয়া হবে। এই স্টল থেকে পবিত্র কুরআন শরীফের বাংলা, হিন্দি ও ইংরেজি অনুবাদ বিভিন্ন মানুষের হাতে তুলে দেওয়া হবে। সপ্তমী থেকে দশমী পর্যন্ত চলবে স্টল। রাজ্যে ৪০টির বেশি এমন স্টল বসছে। তিনি আরও জানান, নবী মুহাম্মদ সা. সম্পর্কে নানান অপপ্রচার চালানো হচ্ছে কিন্তু আমরা তার বাইরে গিয়ে সঠিক ইসলামকে মানুষের কাছে তুলে ধরব। আমরা নবী মুহাম্মদ সা.-এর জীবনী, মানবাধিকার ও ইসলাম, সন্ত্রাসবাদ ও ইসলাম ইত্যাদি বিষয়ে বইপত্র বেশি বেশি করে রাখার চেষ্টা করছি।

অন্য প্রসঙ্গে শাদাব মাসুম বলেন, বাংলার সংস্কৃতির অন্যতম বৈশিষ্ট্য হল একে-অপরের প্রতি সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়া এবং সম্প্রীতি রক্ষা করা। আমরা সেই সম্প্রীতির বন্ধনকে আরও সুদৃঢ় করতে উদ্যোগী হয়েছি। জানা গিয়েছে, কলকাতার মুহাম্মদ আলি পার্ক, মেটিয়াবুরুজ, হাওড়ার মন্দিরতলা, মালদা, মুর্শিদাবাদ, নদিয়া প্রভৃতি জেলায় এমন সম্প্রীতি স্টল চালু করছে জামাআত। আজ থেকে দশমী জামাআতের অন্যতম রাজ্যনেতা শাদাব পর্যন্ত তা চলবে।

সৌজন্যে- পুবের কলম

Post a Comment

0 Comments